Tuesday, May 26, 2015

তিস্তার পানি বণ্টন চুক্তি স্বাক্ষর শিগগিরই: রাজনাথ সিং

তিস্তার পানি বণ্টন চুক্তি স্বাক্ষর শিগগিরই: রাজনাথ সিং
ইত্তেফাক রিপোর্ট২৬ মে, ২০১৫ ইং ১৯:৩৮ মিঃ
তিস্তার পানি বণ্টন চুক্তি স্বাক্ষর শিগগিরই: রাজনাথ সিং
ভারতের কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী রাজনাথ সিং বলেছেন, বাংলাদেশ-ভারতের মধ্যে শিগগিরই তিস্তার পানি বণ্টন চুক্তি সই হবে। এ চুক্তিতে তিনি পশ্চিমবঙ্গ সরকারের পূর্ণ সহযোগিতা পাবেন বলে আশা করছেন। ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর আসন্ন বাংলাদেশ সফরের আগে এ মন্তব্য করলেন রাজনাথ সিং। খবর:পিটিআই'র।
 
মঙ্গলবার কলকাতায় এক সাংবাদিক সম্মেলনে রাজনাথ সিং বলেন, শিগগিরই বাংলাদেশ ও ভারত তিস্তার পানি বণ্টন চুক্তির অনুমোদন দেবে। এ চুক্তিতে পশ্চিমবঙ্গ সরকারের পূর্ণ সহযোগিতার বিষয়ে আমরা আশাবাদী। 
 
তিনি বলেন, দীর্ঘ ৪০ বছরের বেশি সময় ঝুলে থাকার পর দুই দেশের স্থল সীমান্ত চুক্তি বাস্তবায়নের জট খুলেছে। এ বিষয়ে সিদ্ধান্ত হয়ে গেছে। 
গত সপ্তাহে ভারতে নিযুক্ত বাংলাদেশের হাই কমিশনার সৈয়দ মোয়াজ্জেম আলী আশা প্রকাশ করে বলেন, নরেন্দ্র মোদীর আসন্ন ঢাকা সফরেই এ চুক্তি স্বাক্ষর হতে পারে। 
 
আর ভারতের পররাষ্ট্র সচিব এস জয়শঙ্করও বলেছিলেন, তিস্তা চুক্তির বিষয়টি নিয়ে আলোচনা চলছে।
 
সাংবাদিক সম্মেলনে রাজনাথ সিং বলেন, ঢাকা হয়ে কলকাতা-আগরতলা বাস সেবা শিগগিরই চালু হবে। ইতিমধ্যে পরীক্ষামূলক বাস সেবা চালু হয়েছে। তিনি বলেন, প্রতিবেশী রাষ্ট্রের সঙ্গে আন্তরিক সম্পর্ক চায় ভারত। 
 
উল্লেখ্য, ২০১১ সালে ভারতের তত্কালীন প্রধানমন্ত্রী মনমোহন সিংয়ের বাংলাদেশ সফরে তিস্তার পানি বণ্টন চুক্তি স্বাক্ষরের কথা ছিলো। কিন্তু শেষ পর্যন্ত পশ্চিমবঙ্গের মূখ্যমন্ত্রী মমতা ব্যানার্জির বিরোধিতার কারণে তিস্তার পানি বণ্টন চুক্তি স্বাক্ষর পিছিয়ে যায়। তবে পশ্চিমবঙ্গ সরকারের মনোভাবে ইতিমধ্যে পরিবর্তন এসেছে। তাই প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর বাংলাদেশ সফরে চুক্তিটি স্বাক্ষরিত হবে বলে আশা করা হচ্ছে।

No comments:

Post a Comment